কর্ম মার্গ যে অবিদ্যা, ইহা সত্য ;আবার কর্ম দ্বারাই এই বাক্য  মিথ্যা হয়
কারণ জ্ঞানকে ভালোবেসে যে কর্ম তা বিদ্যা প্রাপ্তির হেতু কয়
জ্ঞানকে ভালোবেসে কর্তব্য কার্য সকল অবহেলা করে মুক্তির নিমিত্ত যে করে সংযম
তা শেষকালে অধোগতি প্রদান করে যম
অপকারক বিষ ভালোবেসে জ্ঞানবিদ্যা বলেই উপকার সাধক হয়
তদ্রুপ সেই অবিদ্যাও মনুষ্যের উপকারিণী কয়
জ্ঞানকে ভাল না বাসিলে বাক্যরূপ অগ্নিদ্বারা
উদ্দীপিত উদ্বিগ্ন মানসে প্রগাঢ় চিন্তায় থাকো রত হইয়া
যখন জ্ঞানে ধর্মজ্ঞ ও ক্ষীণাধিকার হইবে
ভালোবেসে তখনই সিদ্ধিলাভ করিবে।



সংগ্রহ : আদর্শ লিপি, ধর্মগ্রন্থ, পত্র পত্রিকা