যে জ্ঞানে ভেদ -অভেদ, রাগ-বিরাগ এবং ক্রোধ অক্রোধ হয়ে যায়
ভালোবেসে সেই পরম ধামকে করো তুমি আশ্রয়
যে জ্ঞানে সর্বদ্বন্দ্ব বিলোয় প্রাপ্ত হয়
ভালোবেসে সেই ধামই শাশ্বত বলে নিরুপিত কী নয়?
সর্বাতীত জ্ঞানগম্য বস্তু বিদিত হলে
তারা ভালোবেসে সমবুদ্ধিযোগে স্বচ্ছভাবে বিচরণ করে
এ সংসার কল্পনামূল, কল্পনা অমৃতোপমা
জ্ঞানকে ভালোবেসে কল্পনাকে পরিত্যাগে তার পরমগতি প্রাপ্ত হওয়া
আত্মা দ্বারা আত্মস্বরূপ নির্ণয় করতে পারলে
জ্ঞান বিচারে ভালোবেসে বন্ধন থেকে মুক্ত হবে।


সংগ্রহ : আদর্শ লিপি, ধর্মগ্রন্থ, পত্র পত্রিকা