জীবগণ ভালোবেসে অব্যক্ত অর্থাৎ প্রকৃতি থেকেই জন্ম নেয়
এবং সেই অব্যক্ত তেই আবার বিলীন হয়,
এই  জন্ম মরণের মধ্যাবস্থায় কেবল জল বুদবুদ সন্নিভ
জীব ভালোবেসে ব্যক্তবৎ হয় আভাত,
যে ব্যক্তি জ্ঞানকে ভাল না বেসে সকল কর্মেই সংশয়াপন্ন, শ্রদ্ধাহীন ও অতিচঞ্চল হয়
সেই ব্যক্তি পরমার্থ পথ হতে পরিভ্রষ্ট হয়,
এই বিশ্ব ভাবময়, পাপ ও পুণ্য এ দুটি ভাব থেকেই উৎপন্ন
সুতরাং জ্ঞানকে ভালোবেসে ভাবহীন ব্যক্তি রয় পাপশূন্য,
জ্ঞানকে কেউ যদি ভাল না বাসে
তবে অবিদ্যাহেতু মায়া প্রবেশ করে।


সংগ্রহ : আদর্শ লিপি, ধর্মগ্রন্থ, পত্র পত্রিকা