পুকুর ধার ঘরের বার
ছোট্ট খুকি চড়াই পাখি
খেলছে একা এক্কা দোকা।
দাদুও সেথায় ফুর্তি বাবু
হাঁটুর ব্যথায় হন না কাবু।
পুকুর জল ভর টলটল,
শালুক তুলে ডেকে বলে
শোনরে খুকি তোকেই ডাকি,
চশমা খুলি লাঠি ভুলি,
ফুলটি নিয়ে করবি বিয়ে!
এই আমাকে তোর দাদুকে!
অবাক চোখে রাগত মুখে
ফোলা গালে খুকু বলে,
শোনেন দাদু টাকলা চাঁদু
তুমি বুড়ো বাবার খুড়ো,
ঠাম্মা আছে যাও না কাছে।
"আমার জন্য আছে অন্য
টিভির ভিতর ছোট্ট বর
হাট্টি মা টিম টিম
সোনা ছোট্টা ভীম।"