আজ সকালের রোদের সাথে
মন কাঁদল দুধে ভাতে।
দুধভাতের বাড়ি নদী পার
ব্যাকুল করা ঘর দুয়ার ।
আকুল নদীর পারে যাব
নদীর বালি মাথায় নেব,
নদীর পারে তোর বাড়িতে
বসব ঘরে তোর পিড়ীতে,
হাসিস কাঁদিস যা তুই ভাবিস
দু মুঠো ভাত দুধে মাখিস।
হাত পেতে কান্না নেব
চোখের জল মুছিয়ে দেব।
আকাশ যখন গেরুয়া হবে
মন মন্দ ভুলে যাবে
তখন লোল চর্ম হাতে
মাখবি ভাত আমার পাতে।
তোর হাতেই দুটি খাব
নদীর পারে ফিরে যাবো।
ফিরবে রাতে হারানো তারা
তোর কোলে তোর ছন্নছাড়া।