খুঁজে বেড়াই দু:খ আমার
দুঃখ গেছে ইছামতির ধার,
কষ্ট বলে কাষ্ঠ সুরে
"মেজাজ দেখে পালাই দুরে,
কর কেন বার বার
তোমার ঘরের থেকে বার।"
ইচ্ছে নদীর ওপার নাম
সংগ্রামপুর দুঃখ ধাম,
দুঃখ ধামে পা রাখি
উড়ল যত দুঃখ পাখি,
দুঃখ পাখির সুখের ডানা
দুঃখ তাদের ছুঁতে মানা।
ইচ্ছে নদীর সুখের হাওয়ায়
দুঃখ সুখের সুবাস ছড়ায়।
এরই মাঝে তোমার বাস
তোমায় ভেবেই দীর্ঘশ্বাস।
থাক তুমি নিজের মনে
সুখেই থাক দুঃখ ভবনে।
যখন হবে দুঃখের নেশা
শুরু হবে আবার মেশা।
দুঃখের ভিতর পেলাম সুখ
কে সরাবে আমার অসুখ!
অসুখ এখান রাঙ্গা মাটি
রাঙ্গা মাটির দুঃখ খাঁটি।
অপ্রেমেও হাসে দুখী জন
খাঁটি দু:খের সুখই এমন।