মৃত্যুর মত বিষাদময় কুয়াশা চারিধারে । মৃতের উত্তাপে আশ্রয় চাওয়া ;
সময় মুখ লুকায় কালো চাঁদের গায়ে । এতকাল সয়েছি বেদনা ,
বেদনার মতন করে । চোখ তুলে দেখিনি চারিপাশে কি আছে ।
কি আছে ?
আবেশের মতন চ্যাট চ্যাটে ।
প্রতিটি পায়ের পদক্ষেপ, নিকষ শীতলতার অনুভূতি এনে দেয় হৃদয়ে ।


ডেকে নিতে পারিনি সব অসুখী আত্মাকে;
ভাগ করে নিতে পারিনি চোখের জল ;
তাদের মত করে নিজেকে চাইনি বলে,
আস্তা-কুরে পড়ে থাকে অশান্ত দগ্ধ হৃদয় ।


বরফের মত জমা জল, দুই গাল বেয়ে নেমে চলে ।
অস্তিত্বের সন্ধানে কেউ কেউ খোঁড়াখুঁড়ি করে হৃদয়ের সাথে ।
প্রতিটি পথ অচেনা; প্রতিটি দরজা অচেনা ।
তবুও কবে যেন চেনা হয়ে গেছে ঐ দরজার পিছনের মুখগুলি ।


আগুন থাকলে জ্বালিয়ে দিতাম সব লোভ, লালসা
কিছু নেই তাই, রিক্ততা ;
অবহেলা ভরে তুলে নেয়, মৃত পবিত্রতা ।
দু হাতের স্পর্শের, জেগে ওঠে ঘুমন্ত হৃদয় ।
হেসে ওঠে সকল রাতের পাখি;
ফুটে ওঠে সমস্ত কবরের ফুল;
উত্তাপ, উত্তাপ এমনি ভাবেই সৃষ্টি হয় ।
হয়তো, এমনি করেই ভালবাসা ভালবাসে ভালবাসাকে ।