একটা অলিগলি পার করে, রাজপথ
দূরের মাঠ, ঘাস, দালান কোঠা, পাহাড়-নদী
সব জুড়ে একটা দেশ, আমি
অসীম ক্ষুধার্ত।

রুটির কালো পোড়া দাগে
অনেক দিনের না খেতে পাওয়ার কষ্ট
খুটে খুটে খাই, আমি
অমৃত লোভী।

তোমাদের হাত থেকে বন্দুক কেড়ে
আঘাত করি মাটিতে, যদি
ফসল ফলাতে পারি, আমি
মহার্ঘ বারুদ।

একদিন স্বপ্ন চিবাতে চিবাতে
সবার সামনে দিয়ে হেঁটে যাবো
লম্বা পদক্ষেপ জীবনে, আমি
অন্ধ-বিশ্বাসী ।