চাবুক চাবুক রোদ
কান ঘেঁষে বেরিয়ে যাওয়া তোর তীক্ষ্ণ দৃষ্টি;
নদী, পাড় ভাঙছে।
কান পেতে শোনো,
আবছা কুয়াশা, পেতে দিয়ে সুখ চাদর
তোমার বুকে কান পেতে শুনি
আমার জীবনবোধ।



আমার কৌতুক খোর অন্তর্বাসের দিব্যি; ভালোবাসা
তোকে আমি বুকের আসে পাশেই রাখি।
দেওয়াল ঘড়ি আর টিকটিকির মাঝে
তপ্ত নিঃশ্বাস আর নীল বিশ্বাসে; ভালোবাসা চাখি।
আমার সংকটমোচন তাবিজ, চাপা দিই বালিশে;
কান পেতে দিই পরকীয়ার তরে, তবুও আবেশ
আমি ভালোবাসাই ভালোবাসি।



চলনসই গতিপথ
মেরু প্রান্তীয় আভা ছিটকে আসে
কালচে ভাঙা কার্নিশে আমার ইচ্ছেরা বসে।
তুই, চোখ কাজল
তুই, ভাঁজ ভাঙা আঁচল
তুই, গুচ্ছ রজনীগন্ধা
তুই, শরীরে নামা সন্ধ্যা।


এর বাইরে আমার দৃষ্টি, একাকী উল্কাপাত;
                     তুই, ইচ্ছে প্রকাশ কর।