রূপের গরব কিছুই না  
               মোহ কেবল মোহ
পেলে প্রেমের পরশখানি
               রূপ চায় না কেহ ।।


                 -০-০-


একটুও যে প্রেম নেই
বারুদের গন্ধে
তবুও মানুষ ছুটছে দেখো
পড়ে এর ধন্ধে ।


বন্ধুক কত শত প্রাণ কেড়ে নিয়েছে
বারুদের গন্ধে কত দেশ ভেসে গেছে
ফুল তো ফোটে নি কভু গুলির শব্দে
ওই দেখো চারিদিকে তাজা প্রাণ মরছে ।।


       -০-০-


সকাল হলো রোদ উঠল হাসিখুশি দিন
সবাই যখন কাজের মাঝে স্বপ্নমুখ রঙিন ।
আমি তখন ইচ্ছা গুনি এক একটা পাকে
আমার সাথি ভালোবাসায় মুড়ে আমায় রাখে ।।


         -০-০-