ভালোবাসার আঘাত
নিঃস্ব করে দেয় ,
ভাগ্যের দোষ অবাক করে


এ ভাবে ভালোবাসাকে ভাবতে
আমরা সঠিক ব্যাখ্যা খুঁজে পাই না
সমাজও ভালোবাসার সুফল থেকে বঞ্চিত হতেই থাকে ।
ভালোবাসার গন্ডিটা বড্ড ছোট্ট করে
আকাশ আর মেঘের ভালোবাসা
পুরুষ আর প্রকৃতির  ভালোবাসা
জীবন আর স্ংগ্রামের ভালোবাসার কথা
ভুলতে বসেছি ;
আর সমাজ হয়ে পড়ছে হত্যোদ্যম আর ভালোবাসাহীন ।


বেঁচে থেকে জীবনের শপথে
মেয়েটি অথবা ছেলেটি ভালোবেসেই বড় হবে
জীবনকে চিনবে
আর আরো বড় হবে ;
গড়ে উঠবে ভালোবাসার সমাজ ।।
                   -০-০-০-