জন্মানোর পরেই  
ঝুলিয়ে দেওয়া হল ব্যালেন্সে,
স্বভাব বিচলনে
অবস্থান ঢুকে গেল ঘরকন্নায়,
ভোগ্যপণ্য মানসিকতায়
তৎপর সভ্যতা তল্পিবাহক।


প্রকৃতি অফুরান - যা পূজণীয়
তারই পায়ে বেড়ি!
রহস্য জীবনের কতটা সহনীয়?


চাপা যন্ত্রণার পুরুষ দৃষ্টিকোণ
বদলে যায়;
নষ্টমূলে ঘা
তবু নির্মাণ করে যায় নারী!


দূরে, হয়তো বা আশেপাশে
মেয়েটিই নারী,
শক্তিময়ী - মহীয়সী।


একজন সম্পূর্ণ মানুষ।