আদুরে গলায় কে যেন ডাকল
থমকে দাঁড়াই ;
দেখি পেছনে যারা
চলেছে আপনমনে ।
আমি এদেরকে চিনি
এরা আমাকে চিনতেই চায় না ।
সিনি নেই ।
তা হোক
দু-দন্ড শান্তি পাওয়া
এগিয়ে চলার বীজমন্ত্র ।
দিন কয়েকের আলাপ পরিচয়
কথার মাঝে কথার হাসি
লম্বা সিঁথিতে সৌখিন দু-গাছা চুল
স্বপ্নিল আটপৌরে মুখ
চোখে খুনসুঁটি মাদকতা
কার যেন ডুব-হারানোর কথা ছিল ।
কষ্ট আঁতুড়ের ছায়ায়
আমি এদের হয়তো বা কেউ  
হয়তো বা কেউ না ,
তবে ডেকেছিল
আর আজও সেই ডাক শুনি ।


        -০-০-০-০-