সূদূর স্বপ্নের জীবন চর্চায় বসলেই
প্রথমেই এসে পড়ে কোন এক রূপ গর্বিত বিপরীত ;
আমি যাকে ভালোবাসি সে কিন্তু নয়
অন্য কেউ - অন্য কোন শরীরী।


আজ প্রাক্তন আর আসন্ন
যোগসূত্র রচনায় ব্যস্ত,
অবসন্ন বিকেলের হাওয়া যন্ত্রণায় কাতর
আড়ষ্ট রক্তিম লালসার জিহ্বা বের করে
মায়াবী সন্ধ্যা হাসে - অশরীরীও।


আমার স্নিগ্ধ চিন্তায়
ঢুকে পড়ে এরা - এদের শরীর
ছু্ঁয়ে দেয় আমার যৌবন-আনন্দ;
যার কাছে নিবেদিত ভালোবাসা ফুলের মত
সে কিন্তু নয় - অন্য কেউ অন্য কোনো মৌবন।


তবে কি
আমার প্রেম সর্বস্ব সিনিকে  
আমি ভালোবাসি না?