দু-হাতে লোভের থালা
আরো তার কি যেন চাই
তৃষ্ণায় ঘর্মাক্ত চোখ
রৌদ্রও হাঁপিয়ে ওঠে
খোঁজে অন্ধ গলি ;
তপ্ত রাঙানো ছাতার তলায়
কে যেন জিজ্ঞাসায় খুঁজে গেছে
সোনা শিশিরের আলো মুখ ,
বিষন্ন বৃদ্ধ জ্বিবের জলে সূর্য ভেজায়
ছেঁড়া চটির তলায় বিদ্রোহ আগুন ।
বর্ষা নামার আগে কর্মীর অভাবে
ওর যন্ত্রণার প্রাসাদ তৈরী হয় নি ;
বক্তারা বার বার বলে গেছে
তবুও আস্তাকুড়ের কুকুর খাবার টেবিল থেকে
তুলে খেতে শেখে নি আজও
বৃষ্টি ভেজা নরম মাটি ভুলে গেছে
সবুজসোনা ঘাস জন্মাতে  !
তবুও প্রান্তিক যুবক বাঁচতে চায়
তার জন্য এক বুক নিঃশ্বাস দিও - হাত তুলে
যাতে ও চিনতে পারে নিজের দেশকে ।


             -০-০-০-০-০-