নিজেকে চিনতে গিয়ে
অনেক আক্কেল সেলামী দিতে হল ।
ভেবেছিলাম সহজেই চেনা যাবে
তাই দু-চারটে আলাপে
নিজেকে খুব গর্বিত মনে হয়েছিল ;
তারপর যখন এল রূঢ় বাস্তব  
কিছু বলার জন্য উঠে দাঁড়াতে হল ,
কিছু বলা উচিত
কিছু বলতে পারলে আমার অবস্থার বদল ঘটবে
তাই আমি পায়ে পায়ে এগিয়ে গিয়েছি;
তখনই আমি বুঝতে পারলাম
আমি আসলে আমাকেই চিনি না ।
নিজেকে চিনতেই জীবনভর পেরিয়ে যাচ্ছি
আরো যাব হাজার হাজার বছর
শুধু মানুষ হতে মানুষের বেশে ।।


            -০-০-০-০-
            ৫।১।২০১৩