একের কথা বলতে গেলে একশ এসে যায়
আমার কথা তোমার কথা বলছে কথায় কথায় ;


একটা মানুষ ছোট্ট মতন
তারই কথা তারই লিখন
সুখ ছিল দুঃখ ছিল
ভরপেট তার খাওয়া ছিল
উপোস করেও দিন কাটত
কাজের মাঝে কাজ খুঁজত ;
তারই কথা অনেক কথা
বাঁচিয়ে জীবন বাঁচার কথা
কোনো কথাই একার নয়
সবার মধ্যে হৃদয় জয় ।।
         -০-০-০-০-
          ২১।৫।২০১৩