গাছের পাতার উপর হৃদয় শুইয়ে দিয়ে
নরম ঘাস থেকে ফোঁটা ফোঁটা আবদার সঞ্চয় করে
মুখ তুলে বিশ্রামেরত অবসাদ আর আহ্লাদ ।
কি হবে ওদের অত শস্য ক্ষেত ভরে
যারা সব খেয়ে যাবে তারা তো গাছ কাটে
ফল ভাঙে - খায় - ছড়ায় আর মাখে ।
একখানা ছোট্ট ঢিপির মত পেট উঁচু সংসার
মাঝখানে বিলেতী অবস্থার আমদানী।
বাকলগুলো পড়ে আছে
তাই দিয়ে জ্বালানি সংগ্রহে ব্যস্ত দু-একটি হাত ;
শুধুই হাত - কোনো আভরণ দিয়ে ঢাকা নেই ,
এত স্থির চোখ দুটো যেন মনে হয় এক্ষুনি কিছু বলবে ।


এমা , এত জঙ্গলে থাকে কি করে ?
মানুষ না পশু - না না বাপি আমাকে এখান থেকে নিয়ে চল
- বলেই এক ছুটে দৌড় দিল সব আহ্লাদীরা ।
ওদের হৃদয় তখন গাছের পাতা ছেড়ে আকাশে
মেঘেদের দলে দলে রুক্ষ রুদ্র হয়ে ঘোরে
মানুষের সঙ্গে মানবিকতার মিল খুঁজতে ব্যস্ত কমিশন
বিচার হয় - সভা হয় -মিছিলও হয় ।
গাছ কিন্তু নীরব থাকে
মেঘের শব্দে বিদীর্ন হয় আকাশ
বৃষ্টি হয় না - বৃষ্টি নামে না -
দু-হাত উপরের দিকে তাকায় মাঠে মাঠে ,
ঈশ্বর তখন মানুষের সন্ধানে ব্যস্ত
হৃদয় খুঁজে পাতায় পাতায়
আকুল আগ্রহে সেও বৃষ্টি নামাতে চায়  ;


তাই বৃষ্টি হয় - মুষুলধারে - তুমুল বেগে ।


        -০-০-০-০-
        ৫।৬।২০১২