সামনে আমরা পেছনে তোমরা
নাই আর কেউ কোনও দিকে
তাহারা সবাই কাহাকে খুঁজতে
চলেছে আপন মনের গৌরবে


খোঁজ নেই তবু কারো কোনও
নিষ্ঠুর চিহ্নের ছায়াআঁকা সুর
আখের গুছানো তাল বেতালে
প্রশ্ন প্রতিরূপ দেখি বহুদূর।


সুখের মুখ বিদায়ী আহ্লাদ
আর সব কাঁটার গাছে ফুল
টবে বসানো চারাগাছ সব
হাত তুলে বলে আমাদের ভুল


সবুজের ভয় মগ্ন সকাল
অলস অবশ তোমরা আমরা
ছবির সমীপে রোদের বৃষ্টি
আমাদের মুখে সবাই তাহারা  ।।


       -০-০-০-০-