সিঁড়িতেই চলন্ত স্রোত
গতিপথ অবারিত অবধারিত।


মাত্রার বিলাস যাত্রায়
বিশৃঙ্খল পটভূমি,
মুক্ত হাওয়া বদ্ধ সংকল্প
খেলা করে খেলা ঘর রচনায়।


বয়ে যায় বেলা
সাময়িক সরলবর্গীয় তেপান্তরে
ডুবে যাওয়া ছবি  
বিব্রত হয়ে উঠেছিল;
অতি বিষম প্রয়াসে
আকণ্ঠ নীল বারুদ
ভূমিশয্যায় কোন এক ভূমিপুত্র।


সততার বিকলাঙ্গ
স্পষ্ট বিদ্রূপ মতান্তরে
শুধুই সময় বিবরণ।
মুঠো ভর্তি নিঃশ্বাসে
বিক্ষিপ্ত পদচারণ  
দখল মস্তিষ্ক
আর ব্যষ্টির মূল্যায়ন।
দীপ-জ্বালা অস্তিত্বে কালো ছাপ
রসনা অতৃপ্ত জ্বালাময়ী যুগ যন্ত্রণা।


দরজায় অপরিণতের উল্লাস
অসময়ের আবাহন ,
মেঠো ধানের নিকষ গল্পে
তবুও শিশুরা ঘুমায়
মানুষের অবোধ চাকচিক্যে
যজ্ঞাহুতি হয় বিষ-বাষ্প।


গতির সংজ্ঞায়
চলে সমস্ত পথ
অবারিত অবধারিত ।।