একটা ছেলে
মাঠে দাঁড়িয়ে সে দেখছে নয়ন মেলে


সঙ্গে ছাগল
ঘাস খাওয়ার রকম দেখে মনে হবে আস্ত একটা পাগল


আকাশে রোদ
চলতে ফিরতে তার কোন বাধা নেই , নেই  কি কোন জীবন বোধ


চিঁড়ে মুড়ি যা পেয়েছে খেয়েছে
এখন তাই একদম নেই খিদে


তার সামনে মাঠটা
মাঠ নেই আর , সেখানে বসে গেছে মানুষের আড্ডা


তারা সব কি যেন করে
আকাশ থেকে মেঘ ছিনিয়ে আনে


অট্টহাসিতে  মিশিয়ে দেয় কান্না
জীবন অতীষ্ট হয়ে ওঠে ,বলে - আমরা কি আর বাঁচব না ?


আমি শুধু দেখি এমন ছবি
ছবি দেখি - আমি যে কবি ।
        
        -০-০-০-০-
        ১৮।১১।২০০৪