বহুক্ষণ অপেক্ষা করার পর
তোমার জন্য দরজা খুলে গেল
তুমি ধীর পায়ে ঢুকলে
দেখলে তোমার জন্য আর কিছু অবশিষ্ট নেই ।
হা-ঘরের বিচ্ছু ছেলের মত
সব কিছু তত্ত্ব গোগ্রাসে গিলে
চুপ করে হজম চোখে সে তাকিয়ে আছে ;
তোমার জন্য সে কিছুই রাখে নি ।


এই কিছু নেই থেকে
তোমাকে তোমার সৃষ্টি আবিষ্কার করতে হবে
তোমার পুনর্বিন্যাসের বর্তমান গড়ে তুলতে হবে ।
দরজা খুলে গেছে
এটুকুই কি যথেষ্ট নয় ?
আর প্রশ্ন করো না
লেগে যাও কাজে ।
এই কাজ থেকে স্বপ্ন
স্বপ্ন থেকে আরোহণ
আরোহণ থেকে তুমি মানুষ ;
থেকে যাবে শুধু এটুকুই পরিচয় ।।


         -০-০-০-০-
         ১০।১২।২০১২