আলোর মালা সর্বসহায় আগন্তুকের ভয়
মুখেই মনের মহিমা অপার জন্ম-সিদ্ধ ক্ষণ
ভেঙে খান খান বিষম অনল নিদারুণ বিন্যাসে
অনতিদূরে ঘটে যাওয়া স্রোতে মুগ্ধ সমন্বয় ।
হবেই হবে মুক্ত মিলনে দৃষ্টির উল্লাস
মিতালী জগতে পুণ্য সাক্ষী পরম মহতীময়
যুগে যুগে তারই আবাহন হয় ; সহিষ্ণু সর্বহারা
আকাশে মগ্ন মাধবীসকল বাজায় বিঘ্ন উজান
খানিক শঙ্কায় অতিথি আদল জঠরে দিনাতিপাত
জীবনের রাঙা প্রভাত শ্লোগানে উঠছে জয়ধ্বনি
তাই আজ ফুলে মন্ত্রণা তাপস
মেলে দেয় রোদের ভাবনাখানি ।।


        -০-০-০-০-
        ১২।৭।২০১৩