হাতটা বাড়িয়ে বিশ্বাস করে
স্বপ্ন চাইলাম মুক্তি জোয়ারে
আকুল হৃদয়ে বিঘ্নের সুর
শহর জুড়ে দেখি শুধু তারই রূপ ।
শক্ত মাটিতে মিতালীর গানে
শত্রুরা পুঁতেছে দানব বীজ
রাক্ষস রূপে সংসার গ্রাসে
দিবানিশি তাই বাজিছে ডঙ্কা
বাক্যবাণের বিদ্রূপ ছবি ।
স্বপক্ষের তানে ছন্দ বিভ্রাট রং আর তুলি
যদি মিলে যায় সবটাই রঙিন ।
সেথায় বসে রাজা
হুকুম জোরে আইনের ফাঁকে ইচ্ছে মতন
দেখায় বুড়ো আঙুল ।


       -০-০-০-
       ১৩।৭।২০১৩