বিক্রি বাড়ছে, সুখ চাই সুখ
হাত বোলানো মাথায় একই মুখ,
কে চায়? বুকে গাঁথা মুখশ্রী
কি বলব ভাই? মন কাঙালে সবই হতশ্রী।
কাজ শেষ, ফল লাভে কেড়ে নেওয়া কষ্ট
ওদের হাত ধরা আমার সময় নষ্ট।
আকাশ মাটি জল বাতাস
প্রকৃতির ঘ্রাণে নিবিড় বাস
প্রাপ্তির জালে এই যথেষ্ট?
মনের অ-ভাব নেশা, এই বৈশিষ্ট্য।
কণায় কণায় কণিকা
ক্ষণে ক্ষণে ক্ষণিকা
কথায় কথায় কথিকা
সুখে দুঃখেই জীবিকা
তাতেই আছে সুখ
খুঁজে পেলেই থাকবে না কোন দুখ ।।
                 -০-০-০-০-
                  ৫.৫.২০১৩