কিছু জানে না যারা
তারাও আজ সব জানার ভান করে  ।
রে রে করে ছুটে এলো
অবিশ্বাসের দুরন্ত চোখ মুখ
হাতে আক্রোশের খড়্গ আর
দেখে নেব , দেখিয়ে দেব ,
দেখ কেমন লাগে হুঙ্কার ।
আমার ছোট ছোট কথার কোন দাম নেই
বুঝিয়ে বলতে গেলেই ক্ষেপে আগুন
নিরুপায় অবস্থার কথা ওরা শুনতেই চায় না একটুও ।
জনতা সব জানে , আমিও জন মানসে করি নমস্কার ;
তবুও দু-একজন জানার ভান করে
কিছু না জেনে চালিয়ে দেয় দু-এক হাত ।
এই হাত যত প্রসারিত হয়
তত ছোট হয় জীবনের ছবি জীবনের ছায়া ।
আমার যন্ত্রণা থেকে যায় আমার বুকে
মাথার জটে দ্বন্দ্ব করি দিনভর
কেন না আমিও সঠিক জানি না ।
সন্দেহ জাগে সন্দেহ হয় বিদ্যা ও বোধের ।