সংসার করে সব কিছু শিখে নিতে
তোমার এক জীবন কেটে গেল ।
সময়ের ভাঁজে ভাঁজে নিজেকে মুড়ে ফেলে
শিখতে শিখতে এগিয়ে গেছ
অথবা এগিয়ে গিয়ে শিখেছ
কিংবা ধরো শিখতেই পার নি ;
কেটে গেল এক জীবন ।
এক জীবন শেষ হবে
শুরু হবে অন্য জীবন
জীবনের ব্যাখ্যা - পর্যালোচনা ।
তবুও তুমি সংসারের একজন
কাল তো অবশ্যই ছিলে আর আজ আছ
আগামী কালও থাকবে ;
সংসার শুধু সাংসারিক কাজে বয়েই যাবে ।


            -০-০-০-০
           ১৮।১১।২০০৪