তোমার কিছু বলার নেই
তাই আমি অনেক কথা বলে ফেলেছি ;
দূরের আকাশ মেঘে ঢাকা
রোদ আসবে আসবে করেও আসছে না ।
গাছের সংজ্ঞা লিখতে বসি নি
তোমার দিন যাপনের গল্প ,
আমরা সব মাঝবয়সী তরুণ
খেলার পোকার মরণ কূপে বড্ড ভয় পাই ।
দুঃখ দিয়ে সম্পর্কের বাঁধন গড়ি
তাও ভেঙে ফেলি মুহূর্তে;
দূর মশাই ,ওসব দিয়ে কিছু হবে না ?
তুমি যা দেখছো
ও দেখা ত দেখাই নয় ,
চোখ কিন্তু খোলা !
তুমি পথে হাঁটলে না
বসে বসে সব পেয়ে যাবে ভেবে রাত কাবার ,
ক্লান্ত পথিক তোমার কথা আজও বলে ।
তুমি বললে - আমার বলার কিছুই নেই
অথচ বলতে উঠেই - বক্তৃতা- অনর্গল
সব মিথ্যা ভাষণ ।।
            -০-০-০-০-
            ২১।৭।২০১৩