বিচিত্র সব শূন্যের সমাবেশ
আমার অলিন্দে ঘোরাফেরা করে ।
আমি নবনীত লোভী পুরুষের মত
কেবল একের সঙ্গে এক যোগ করি !
আমি আকাশ খুঁজি – বাতাস খুঁজি
আলোর সন্ধানে হয়ে পড়ি দিশেহারা ।


শূন্যেরা সব তাড়া করে ফেরে
আমার হৃদয় জুড়ে ।
দুপুরের রোদ গড়িয়ে এলে
দলছুট পাখিদের ঘরে ফেরার কাকলিতে
মনের কপিশ মেঘ কেমন করে ওঠে ।
শূন্য আর শূন্য থাকে না
মহাশূন্যের কাব্যিক গঠন মাত্র হয়ে যায় ।
          -০-০-০-০-০-