মেঘলা আকাশের মগ্ন ছবি
বাতাসে আঁকছে সকালের রবি,
নিঝুম গাছের দাঁড়িয়ে থাকা
সবুজ পাতারা দোলায় মাথা ;
দিগন্তে বসেছে আলোর মেলা
বাসায় কাটছে পাখিদের বেলা।

দূরে দেখি কর্মের নেই উল্লাস
ছায়াময় প্রকৃতি শুধুই উদাস ,
পাহাড়ের গায়ে মেঘেদের কথা
চুপিসারে বুঝে নেয় বৃষ্টি ব্যথা;
সময় তো দাঁড়িয়ে স্বপ্নের সুরে
বলাকা উড়ে যায় খুব দূরে দূরে ;
জাগছে পৃথ্বী যেন ধীরে ধীরে
মেঘের মায়ায় জীবনের ভিড়ে।