আমি নিজেকে ভাঙতে পারি নি
যেমন ছিলাম তেমনি আছি ,
নিজেকে একটুও ভাঙতে পারি নি ।


আমি সম্পত্তির ভাগাভাগিতে লোভ দেখেছি
সেই অধিকার নিয়ে নৃশংসতা দেখেছি
দেখেছি আক্রোশের বশে হাতিয়ে নেওয়ার
ষড়যন্ত্র আর শত্রুতা ।
হিংসায় জ্বলতে থাকা আগুনের লেলিহান
আমার ঘরেও এসে আছড়ে পড়ে ;
কেমন করে যেন একজনের গ্রাস
অন্যজনে তার হক বলে খেয়ে চলে যায় ;
চেয়ার দখলের জন্য কত রকমভাবে
ওরা সব খেলে যায়
জীবন-মৃত্যুর মিউজিক্যাল চেয়ার ।


আমি দেখেছি বারুদের মত চিংগারি দিতে
রাজনীতির ধোঁয়া
আর তাতে জড়িয়ে পড়তে
আমার ভাই আমার চেনা আমার অচেনা ;
কিভাবে রাহাজানি আর শঠতা দিয়ে
নিরীহ গরীব গোবেচারার রক্ত দিয়ে ইমারত তৈরি হয়
সবুজ বাগান-মাঠের অলিতে গলিতে ।


কিন্তু কোথাও আমি একটুও নিজেকে ভাঙতে পারি নি ,
আগে যা ছিলাম এখনও তাই আছি ;
আমি সূর্যকে দেখি রোজ সকালে উজ্জ্বল
প্রাণভরে টেনে নিই সকালের অফুরান অক্সিজেন ,
পাতায় পাতায় ভরা গাছের ডালে
আজও পাখিরা নাচতে নাচতে গান করে ;
তারপর কর্মের উল্লাসে পৃথিবীকে জাগতে দেখে
আমিও লেগে পড়ি আমার জীবন সংগ্রামে ।
আর নিজের শুদ্ধতায় ঘটনাকে বিচার করে
এগিয়ে চলি নির্মল পথে ।
আশায় আছি কোন না কোন দিন
ওই সব আমার দেখা-দের শুভ বুদ্ধির উদয় হবে
আর সমাজ তোমার আমার সবার মনের মত হবে ।


তাই আমি আজও নিজেকে ভাঙি নি
আগে যেমন ছিলাম এখন তেমনি আছি
আর তেমনি থাকতে তোমাদের হাত
আরো কাছে চাইছি ।
          -০-০-০-০-০-