অনেকদিন তোমাদের কোন খোঁজ পাই নি ।
তোমরা কেমন আছো ?
কিভাবে আছো ?
এতদিনে কেমন  জীবন গড়েছো
কিছুই জানতে পারি নি ।
সত্যি অনেকদিন তোমাদের কোন খোঁজ পাই নি ।


খুব যে খোঁজাখুঁজি করেছি তা না ,
আমার কাজের ফাঁকে মাঝে মাঝে মনে পড়ে
তবে তার জন্য খুব চটপট করে উঠি নি
কোথাও আকুল প্রাণ নিয়ে খুঁজতেও যাই নি  
তবে বেশ মনে পড়ে ।


এখনকার বন্ধুদের সঙ্গে থাকতে থাকতে
বেশ মানিয়ে নিয়েছি ;
তোমরাও মানিয়ে নিয়ে সময় সময় কাটিয়ে দিচ্ছ ।
সঙ্কট সময় আমারও আসে চলে যায়
তোমরাও হয়তো আমারই মত চলেছ গড্ডলিকায় ।


খুব যে কিছু করতে পেরেছি
কেউকেটার মত  হয়ে উঠেছি তা নয় ;
শুধু জীবনের সময়গুলো কেটে যাচ্ছে
আর বেঁচে থাকার সঙ্গে তাল মিলিয়ে
তোমাদের কোন খোঁজ পাই নি ।


সুখে থেকো - ভালো থেকো
আর বিখ্যাত নয় - শুধু মানুষ হতে শেখো
মানুষ হতে ।
তাহলে আমি ঠিক কোন না কোন দিন
তোমাদের খোঁজ পেয়ে যাব ;
অনেকদিনের খুঁজে পাওয়া যাবে ।।
       -০-০-০-০-