বৃষ্টির গানে ভাসে গাছের পাতা
টুপটাপ পড়েছে জলের ফোঁটা ,
মেঘ ডাকে গুরুগুরু আকাশেতে
জলে জলে জলময় জল রঙ্গিতে ;
মুষল ধারায় দেখি দিগন্ত ঝাপসা
আবছা আলোও তুমি এলে সহসা ।
মনের জানলা খুলেই এক পশলা
হৃদয় ভিজিয়ে যায় এক আঁচলা ;
বৃষ্টির ঝমঝম বুকতে রিনিঝিনি
আমার মনেতে আজ স্বপ্নচারিনী ;
সব ব্যথা ভিজে যায় পাখির মত
বেঁচে থাকা জীবনের গান অবিরত ।।  
          -০-০-০-০-