আমি বাস করি চার দেওয়াল
পড়েছি ক্লাসরুমে
কাজ করি অফিসে
যাতায়াত করি বাসে ট্রেনে।
হলে সিনেমা দেখি, টিভিতে সিরিয়াল
গান শুনি হোম থিয়েটারে
ছবি আঁকি ইজেলে।
জামাকাপড় ওয়াড্রবে রাখি
জিনিসপত্র শো-কেসে
আর ছক কেটে করি সমাধান।
এমন কি আমার দেহটাও একটা কাঠামো মাত্র ।


কিন্তু মন - সে হল আমি
সম্পূর্ণ আমি - একাকী আমি,
বাঁধা পড়েনা কোন অবয়বে।
তাই আমিও বাঁধা পড়ি না,
এমন কি তোমার কাছেও।