মনের বিক্ষণ
মস্তিষ্কে অনুরনণ ঘটালে
সরল সাযূজ্য মগ্ন বাতায়নে
স্বতন্ত্র জিজ্ঞাসায় নুয়ে পড়ে।
যতই আকাশের বিনম্র আকর্ষণ
বিধৃত শুষ্ক কারিকে একাত্ম হয়ে যাক ;
যতই মূল্যায়ন বিভক্ত
গূঢ় সময়ের হাত ধরুক,
আমি তম শান্তির চর্চা করি ।
সিনি, তোমার রঞ্জণ আক্ষেপ
রক্তিম স্মরণ
আবেশ প্রতিকৃতি
ভাসিয়ে নিয়ে যায় অজস্রের দিগন্তে;
ভালোবাসার মোহিত সোপানে
ললিত পথের মুক্ত সাধনায়
তোমাকে পাই
নিজের মত করে
সিনি ।
      -০-০-০-০-০-