সহজ রাস্তা জানা ছিল না বলে
কিছুতেই পৌঁছতে পারছি না তোমাদের কাছে ।
আমি ভেবেছিলাম
অনেক গোলক ধাঁধাঁ
অলি গলি চড়াই উতরাই
সাত সমুদ্র তেরো নদীর পেরিয়ে
তবেই পৌঁছতে হয়
গগনচুম্বী উঠোন ভর্তি রোদ্দুরের দেশে ।


আমি বুঝতে পারি নি
রোদ চশমা ছাড়াই দেখা যায়
আকাশের সবুজ দিগন্ত ;
টুপি খুললেই বোঝা যায় জীবনের জীবনের ধারায়
জাগরণের মেলা ।
নিরাভরণেই নিতে পারি বাতাসের বিভাস ,
খোলা রাস্তায় মিটিয়ে ফেলা যায় বিরূপ বিরাগ ।


সেই সব সহজ রাস্তায় হাঁটার চেষ্টায় আছি
তাই আজও আমি পৌঁছতে পারি নি
তোমাদের কাছে ।।


  -০-০-০-০