চলতে থাকা অসীম গাঁথা
মাল্য ভূমে মন্দ্রিত ,
আবেশ জাগা মানব মুখ
ছবির মত স্পন্দিত ।
হাসবে তারই বিনয় সকল
আমার জন্য গাইছে কি ?
শুনতে পেয়ে বিকেল রোদে
সম্মানে আজ সাবেকি ।
যুগের ভাবনায় স্বপ্ন সত্যি
দেশের জন্য বীর শহীদ
তাই চলছে কর্মের যজ্ঞ
যান্ত্রিক স্রোতে আহিত ;
মিথ্যে তোষণে মগ্ন মলিন
সঘন সরস শ্রাবণে
উপাচারে হয় মনন মুগ্ধ
মিলন ভূমি শ্রীচরণে ।


      -০-০-০-০-