ঠাকুরদা বাবাকে বলতেন -
তোকে অনেক কষ্ট করে মানুষ করেছি।
বাবা প্রায়ই বলতেন -
তোকে মানুষ করতে অনেক কষ্ট করতে হয়েছে।
আমি ছেলেকেও একই কথা বলছি।


ঠাকুরদা লোকের বাড়ি মজুর খাটত
বাবা কৃষক ছিলেন
আমি স্থায়ী চাকরি করছি
ছেলে এখন কম্পিউটারে ব্যস্ত।


প্রত্যেকে আত্মজের
খাওয়া পরা সুখ স্বাচ্ছন্দ্য আর
মানুষ করার জন্য
কাটিয়ে দিচ্ছে পুরো জীবন।

প্রত্যকের এই সাধারণ বসবাস
সমাজের বুকে সমান প্রত্যয়ী।