কোথাও যাওয়ার নেই
ফিরে আসে বার বার
স্বতন্ত্র দরজায়।


না ছাড়িয়ে বাদামের খোসা
দুধের সরে মাখন ভাবনা
ছেঁড়া কাগজের হেলে দুলে নৌকো পাড়ি
আদুল গায়ে শীতের বারান্দা
ঘুম ভাঙা শিশিরের শব্দ
পাখির ডানায় ধুয়ে মুছে যায়


তারা খসে পড়া সম্পূর্ণ না দেখে  
বাদুড়ের দোল
কাঁধে গামছা মানুষের  সঙ্গে
ভাগাভাগি করে নেয়।


মাটি মাখা কৃষকের হাতে
কবিতার ছবি,
অপছন্দের কিছু রোদ্দুরে
তুমি থাকো না
আমার তাই নিজের সঙ্গে নিজের
কথা বলা হয়ে ওঠে নি।


তবুও কোথাও যাওয়ার নেই
তাই ফিরে ফিরে আসে
ফিরে ফিরে আসি।


          -০-০-০-০-০-