আমি আগুয়ান নই
নবরাত্রির কথা ভাল জানি না ,
আমি পুরুষকার নই
পুরুষালি জীবনের মেরুবর্ত বুঝি নি ,
আমি রাজার নীতি বুঝতে পারি নি
রোজ ভাঙা রাস্তা ভাঙতে আর গড়তে দেখেছি ,
আমি কৃষকের ছেলে কৃষক নই
মাঠ ফাটা রোদ শুকনো মেঘের ডাক
হাসতে হাসতে ভুলে যেতে পারি ;
সমাজ সম্পর্কে মাথা ব্যথা নেই
দু-একটা নেমন্তন্ন বাড়ি কিংবা
বাঙালীর ভুরি-ভোজ খাওয়া দাওয়া
আর নিশ্চিন্তে ঘুম ।
যে বৃত্তে আমি কাজ করি
সেখানে শুধু সাধারণের যাতায়াত
কেন আসে কেন যায় আর কি সব যেন বলে যায়
আমি কিছু বুঝতে পারি নি !
আমি কি নিরপেক্ষ না নিদেন পক্ষ ?
আমি কেউ নই
শুধু সময়ের দু-চারটে বালুকণা
হয়তো তুচ্ছ - নগণ্য ।।
         -০-০-০-০-