বন্ধনের হৃদয়ে জড়িয়ে সুর
বিলাসী মনে গড়েছি ঘর
সুখের পাহাড়ে খাড়াই পথে
খুঁজে ফেরে সে আপন পর ,


আনন্দ শিখরের মুক্ত টিলায়
উচ্ছ্বাসে মাতে হৃদয় বোধ
বাসনার রঙে লাল হয়ে সে
লুকিয়ে রাখে মনের ক্রোধ ;


আশা ভাবনায় গাঁথা মালা
তোমাতে জড়িয়ে সে সম্ভ্রমে
কান্না হাসির ওঠা পড়াতেও
প্রেমের প্রকাশ সসম্মানে ;  


উল্লাস দিয়ে বিষণ্ণ টুকরো
মলিন বসনে খুব উজ্জ্বল
স্মৃতির চাদরে বিছায়ে মগ্ন
এই ঘরেতে সে আজও উচ্ছল।