আকাশ কতখানি পরিষ্কার হলে
তুমি সব কিছু দেখতে পাবে সম্পূর্ণতায় !


চাঁদ থাকলে যত তারা দেখতে পাবে
চাঁদ ডুবে গেলে তার চেয়ে একটু বেশী  ,
মেঘ থাকলে যত
না থাকলে আরও স্পষ্ট ;
সন্ধ্যের আকাশের চেয়ে তো
গভীর রাত্রি আরও বেশী সুন্দরের পসরা সাজায় ।


গভীরতা রচনার জন্য
সেই কবে একটুকরো আকাশ
দিয়ে রেখেছি তোমার উপলব্ধিতে ;
অথচ তুমি দেখতেই পেলে না
সে বিনম্র আখ্যানকে ।


গড়পড়তা রুটিনে বেঁচেই কাটিয়েছ
সময় আর দিগ্বলয় ।


ভাবনার আকাশ প্রসারিত হলে
সকলের মধ্যে তোমাকে পাবে
মুক্ত আকাশ - মনের ছন্দে ।

      -০-০-০-০-