খাদের কিনারায় চিৎকার
আমাকে কেউ বাঁচাবেন না
আমি মরতে চাই, আমি মরবো।
সে স্বর ভাল করে চেনা হয় নি
প্রায় সবাই নিশ্চিত
এরা যা সব! যাক না দু-একটা!
প্রযত্ন বাড়ি ফিরে যায়
ভুলে যায় আর্তস্বর।


তারপর একদিন
সামনে দাঁড়ানো দেখে
আকুলি বিকুলি করি
ভয় পাই; ডাকাডাকি করি
দাদা, এ খাদ বন্ধ করুন।


কেউ আসে না
সবাই মুখে মুখ দেখে আঁৎকে ওঠে
আর খাদ ক্রমবর্ধমান।


                -০-০-০-০-