কাজের লোককে বসিয়ে রেখো না
অভ্যাস খারাপ হয়ে যাবে ;
কাজের সময় তাকে আর খুঁজে পাওয়া যাবে না
অথবা তাকে দিয়ে আর কাজ করানো যাবে না ।
ফলে সমাজ পিছিয়ে পড়বে
সংসারে অশান্তি শুরু হবে।


আমার বাবা কখনও বসে থাকতে চায় নি
সব সময় কাজের মধ্যে জীবন কাটাত;
আমি চাকরি পেয়ে
যেই বাবাকে বসিয়ে খাওয়ালাম
বাবা সেই যে বসলেন আর উঠলেন না ।
অনেক ডাক্তার দেখাতে হল,
হাসপাতালে ঘুরতে হল
আর তারপর সংসারে অশান্তি শুরু হওয়ার আগে
বাবা চলে গেলেন ।


নিজের হোক পরের হোক
কাজ করে যাই কাজ ভালবাসি
তবেই হবে সমাজ উন্নত সংসার সম্মত ।