বৃষ্টির সাথে সাথে ঝরে পড়ে
জীবনের নানা আলোর টুকরো ,
সবাই সেই টুকরো টুকরো জীবন রহস্য
জড়ো করতে ভিজে একসা ;
কিছুতেই একত্র করতে পারে নি বলে
কারো মনে কোন খেদ নেই ।
পুকুর মাঠ  রাস্তা খাল বিল    
এমন কি বাড়ির উঠোন সব ডুবে গেল ,
হাঁটু ভর্তি জলে টাপুর টুপুর বৃষ্টির শব্দে
ভেসে আসতে লাগল জীবনের কলতান ;
সুখ দুঃখ হাসি কান্না আনন্দ বেদনা
সব একাকার হয়ে আকাশ থেকে ঝরে পড়া
ফোঁটায় ফোঁটায় ধুয়ে নেয় নিজেদের  ।
মগ্ন হয়ে আকাশের দিকে তাকিয়ে
সব জনমত আহ্বান করে
- হে মেঘ , পৃথিবীর বুকে আরো আরো বৃষ্টি দাও
উন্মত্ত ধরা শান্ত হোক , শান্তি আসুক ।
শ্রাবণের কালো মেঘ অকৃপণ হাতে
গাছের পাতায়  মাঠের ঘাসে  শস্য খেতে  ফলের বাগানে
ঢালতে থাকে সুফলা ঝর্ণা ধারা ।
প্রকৃতি গান গেয়ে উঠে
নদী করে কলকল
ফুলেরা উঠে হেসে ।
আজও তাই সৃষ্টির নিয়মে বৃষ্টি হয়
আর বৃষ্টির জন্য ............ ।


         -০-০-০-০-০-