উড়ছে ঘুড়ি উড়ছে ঘুড়ি সারা আকাশ জুড়ে
চারিদিকে রঙের মেলায় খুশির আঁচল ওড়ে ,
মন যে কেবল ভো-কাট্টা মাতাল হাওয়াতে
উড়ছে সে যে ইচ্ছে মতন ঘুড়ির সাথে সাথে,
যতই টানি মাঞ্জা সুতোয় চলছে উড়ে সুদূর
লাটাইখানা থাকছে হাতে মনের মোহনপুর ।
শরতের এই মিঠে রোদে পেঁজা তুলোর মেঘে
সেথায় ঘুড়ি নাচছে দেখি শোন পরীদের আগে ;
মাটির সাথে যোগ যে আছে যায় না ভুলে ঘুড়ি
তাই তো যে তার বড় আকাশ মন ভাবনা জুড়ি ।
ঘুড়ি তুমি উড়তে থেকো মনের আকাশ জুড়ে
স্বাধীন তুমি বাঁচতে শেখাও হাওয়ায় উড়ে উড়ে ।।
            -০-০-০-০-