এখন সময়টা কিছুতেই ভাল যাচ্ছে না ।


এই টিপ্ টিপ্ বৃষ্টি
তো পরক্ষণে ঝলমলে রোদ ,
ধুলো ভর্তি উঠোন ঝাঁট দিয়ে সরাতে না সরাতে
হিমেল হাওয়ার আনাগোনায়
আমরা সমস্ত জানলা দরজা বন্ধ।


গভীর আকাশে তারার সাথে
চাঁদের মিঠে লুটোপুটি
আমরা যখন মুগ্ধ ;
তখনই কয়েকটি যুদ্ধ জেট
বারুদ ভর্তি মিসাইল
এদিক ওদিক উড়ে গেল ।


ভয় পেয়ে ভোরের আশায়
আমরা ঘুমোতে যাই ;
ঘুম হয় না - ছটপট করি।
সকালে জেগে উঠে
চমকে যাই - কোথায় সেই রক্তিম অরুণ আলো!


তাও দিন সুভাগমে
কোমর বেঁধে লেগে পড়ি কাজে অকাজে ।
দিনের শেষ মূল্যায়নের কথা
আমরা ভাবি না বিন্দুমাত্র ।

তবুও স্রোতের সংজ্ঞায় সময় আসে -
ভেবে কি লাভ
সময়টা কি সত্যিই ভাল যাচ্ছে না ??  
            -০-০-০-০-