কি করে যেন ঘটেই যাচ্ছে
জিজ্ঞাসার প্রাচুর্য ;
সন্তর্পণ অবলীলায় ঢুকে পড়ে
প্রত্যয়িত উল্লাস।
মানবিক সকালে গড়ে ওঠে আবার প্রশ্ন ,
ক্ষেপে যাওয়া দু-চারটে শাসন মৃত্তিকা
গবাক্ষের ভগ্ন শয্যায়
গাইতে থাকে আস্ফালনের দু-চার কলি;
নিহত যুবকের সন্ধানী মা
খুঁজে ফেরে লাশ ঘরে আলোর নিশানা।


কিছু পাওয়া হারিয়ে যায়
সাধারণের গল্পে অসাধারণের আলোচনা,
সরে যাওয়া কেন্দ্রবিন্দু
ভবিষ্যতের খোঁজে।


তবুও ওরা বাঁচতে চায়
পোড় খাওয়া ভগ্ন
আবদারে অন্যাহ্য।


হা: ভগবান! তুমি এবার দৃষ্টি ফেরাও।

              -০-০-০-০-