অভিজ্ঞতার ঝাঁপি খুললেই বেড়াল


পক্ষের ছিটানো নুন
পরিবেশন উপাদেয়;
বিপক্ষের সেই নোনতা
এক সমুদ্র ঢেউ,
রুমাল মোছা ঘামে  
সমুদ্র স্নান বাথরুমে শেষ।


কিছু চুপ করে  
মাঝে মধ্যে প্রয়োজনীয়
পথ সচল করে নেয়;


পুরো বিষয় সংক্ষিপ্তায়নে হারিয়ে যায়।


প্রত্যেকের ভাস্বর অনুনয়
হারিয়ে ফেলে
নিজেদের নিজস্ব অভিজ্ঞতায়।