উপরে ওঠার রাস্তায় তুমি যদি ওঠো সিঁড়ি বেয়ে
নীচে দেখবে পুরো পথটাই তোমার জন্য দাঁড়িয়ে ,    
মাটিতে পা থাকবে তোমার মিলাবে না হাওয়ায়
সাফল্য তুমি পাবেই পাবে জীবনে সুখ পাওয়ায় ;
উঠতে হয়তো কষ্ট যে হবে সিঁড়িটার ধাপে ধাপে  
পেছন ফিরে তাকাতেই হবে জীবনের পরিমাপে ।


                     -০-০-০-